আমি কয়েকটা চিত্রের মাধ্যমে ব্যক্ষা করব
(বা করার চেস্টা করব) বর্তমান দুনিয়ায় টিভি, রেডিও, পত্রিকা ইত্যাদি
মিডিয়ার মাধ্যমে প্রচারের চাহিদা দিন দিন কেন হ্রাশ পাচ্ছে এবং অনলাইনের
প্রচারের জনপ্রিয়তা কিভাবে বৃদ্ধি পাচ্ছে। আমরা যারা এসইও জানি তারা সকলেই
জানি শুধুমাত্র ১ থেকে ২ মাস পরিস্রম করে কিভাবে নিজের একটি প্রতিষ্ঠান কে
২০,০০০ থেকে ২ লক্ষ অথবা তারও অধিক মানুষের কাছে পরিচিত করে তুলা যায়।
এসইও-এর ব্যাপারে পরে বলছি।
সোসাল মিডিয়া হচ্ছে এই এসইও এরই একটি বড় অংশ। আজ শুধু এই এসইও-এর এই গুরুত্তপুর্ন অংশটাকেই নিয়ে আলোচনা করব। অর্থাৎ আজকের আলোচনার মূল বিষয় "দিন দিন কিভাবে সোশাল মিডিয়া পরিবর্তন করে দিচ্ছে প্রচারের (ব্রান্ডিং-এর) ধরন!"
১) নিম্নের চিত্রে স্পস্ট ভাবে
দেখানো হয়েছে পৃথিবীর কত মানুষ কোন সোশাল মিডিয়ার সাথে যুক্ত রয়েছে। ধরুন
শুধু ফেসবুকের কথাই আজ এই পৃথিবীর মোট ৭৫০,০০০,০০০ এর অধিক মানুষ এই
ফেসবুকের সাথে যুক্ত! ভাবতে পারেন পৃথিবীর আর এমন কোন মাধ্যম বা স্থান আছে
যেখানে এক সাথে এত মানুষ রয়েছে? অর্থাৎ ফেসবুকে কিংবা অন্নান্য সোশাল
মিডিয়াতে অ্যাড দেওয়া নিংসন্দেহে লাভের। তাই ফেসবুক আজ ছোট বড় সকল
প্রতিষ্ঠানের প্রচারের বা ব্রান্ডিং-এর প্রধান হাতিয়ার!
২) পৃথিবীতে কোন কোন দেশগুলতে ফেসবুক ব্যবহারের দিন দিন দ্রুত হাঁরে বাড়ছে তার একটা চিত্র গ্রাফ আঁকারে দেওয়া হল নিম্নের ছবিতে।
৩) নিম্নের চিত্রে সুন্দর ভাবে গ্রাফ আঁকারে দেখান হয়েছে কোন কোন প্লাট ফর্মে ফেসবুকের ব্যবহার কারিরা দিন দিন বাড়ছে।
৪)
এই চিত্রে আমরা মজার একটি তথ্য দেখতে পাচ্ছি। একটু খেয়াল দেখুন করে
নিম্নের ছবিতে দেখা যাচ্ছে ফেসবুক ব্যবহারকারীরা ছবি শেয়ার করতে সবচেয়ে
বেশী ভালবাসে। দ্বিতীয়তে রয়েছে লিংক। ভাবতে অবাক লাগে মাত্র ১০% মানুষ
স্টাটাস শেয়ার করে। অর্থাৎ একটা ব্যাপার হয়ত সবার কাছেই পরিষ্কার যে ফেসবুক
আজ ৬৫% - ৭০%-ই শুধু মার্কেটিং এর কাজে ব্যবহার হয়।
আশা
করি সবাই বুজতে পারছেন। প্রচার, ব্রান্ডিং অথবা এসইও যাই বলেন না কেন
সোশাল মিডিয়াগুলো এর অন্যতম গুরুত্তপুর্ন বিষয়। সোশাল মিডিয়াই পরিবর্তন করে
দিচ্ছে মার্কেটিং, প্রচার অথবা ব্রান্ডিং এর ধারা বা প্রথা। ধন্যবাদ
লিখাটি পড়ার জন্য। জানি এই লিখাটা সবার খুব বেশী ভাল লাগবেনা তাই অগ্রিম
দুঃখিত। তবে কিছু পাঠক যারা আমার মূল বিষয়টা বুজতে পেরেছেন আশা করি তাদের
ভাল লাগবে।
এই পোস্টের কমেন্টে সবাই লিখা সম্পর্কে মতামত দিতে পারেন
সাথে সাথে এসইও, প্রচার, ব্রান্ডিং অথবা সোশাল মিডিয়া সম্পর্কে যেকোন
মন্তব্য করতে পারেন।
কোন মন্তব্য নেই :
একটি মন্তব্য পোস্ট করুন